Home / Breaking News / পরীক্ষামূলক করোনা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ তৈরি করবে রাশিয়া/

পরীক্ষামূলক করোনা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ তৈরি করবে রাশিয়া/

 ১৭ জুলাই, ২০২০

পরীক্ষামূলক করোনা  ভ্যাকসিনের ৩ কোটি ডোজ তৈরি করবে রাশিয়া

চলতি বছর পরীক্ষামূলক করোনা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ তৈরি করবে রাশিয়া।

চলতি বছরে করোনা মোকাবেলার জন্য তৈরি পরীক্ষামূলক ভ্যাকসিনের ৩ কোটি ডোজ তৈরির পরিকল্পনা রয়েছে রাশিয়ার। দেশের বাইরেও তাদের আরও ১৭ কোটি ডোজ তৈরির ক্ষমতা আছে বলে জানিয়েছেন রাশিয়ার ন্যাশনাল ওয়েল্থ ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ।

রাশিয়ায় মানুষের ওপর ওই ভ্যাকসিনের প্রথম এক মাস ব্য়াপী পরীক্ষা চলতি সপ্তাহেই শেষ হয়েছে। সেটি প্রয়োগ করা হয়েছে ৩৮ জনের ওপর। ভ্যাকসিনটি মানবদেহে নিরাপদে ব্যবহার করা যেতে পারে এবং এটি রোগ প্রতিরোধী ক্ষমতা তৈরি করে বলে সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। যদিও সেই প্রতিরোধী শক্তি কতটা কার্যকর হতে পারে, তা এখনও পরিষ্কার নয়। এই প্রেক্ষাপটেই রাশিয়ার ন্যাশনাল ওয়েল্থ ফান্ড জানিয়েছে আগস্টেই ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল শুরু হতে পারে ।

রাশিয়ার ন্যাশনাল ওয়েল্থ ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা রয়টার্সকে বলেন, চলতি ফলাফলের ভিত্তিতে আমাদের বিশ্বাস, আগস্টেই এই ভ্যাকসিন রাশিয়ায় এবং অন্য দেশগুলোতে সেপ্টেম্বরে অনুমোদন পাবে। সেক্ষেত্রে এটিই হবে বিশ্বে প্রথম অনুমোদনপ্রাপ্ত করোনা প্রতিরোধী ভ্যাকসিন।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনা ভাইরাস দমনে ১০০-টিরও ওপর সম্ভাব্য ভ্যাকসিন তৈরির ব্যাপারে পরীক্ষানিরীক্ষা, গবেষণা চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য অনুসারে সেগুলোর অন্তত দুটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর মধ্যে একটি তৈরি করছে চীনের সিনোফার্ম, অন্যটি যৌথভাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাসট্রাজেনেকা।

Please follow and like us:

Check Also

 ১০ মে, ২০২০ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া এক রোগীকে দাফন করা হচ্ছে। করোনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email

Website Design, Developed & Hosted by ALL IT BD