Home / Breaking News / বগুড়ায় হবে করোনা পরীক্ষা, পৌঁছেছে পিসিআর মেশিন

বগুড়ায় হবে করোনা পরীক্ষা, পৌঁছেছে পিসিআর মেশিন

  বগুড়া
০৯ এপ্রিল ২০২০

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে (শজিমেক) শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম। কলেজের তিন তলায় মাইক্রোবায়োলজি বিভাগের গবেষণাগারে করোনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) মেশিন বৃহস্পতিবার (৯ এপ্রিল) বগুড়ায় এসে পৌঁছেছে।

মেডিকেল কলেজের অধ্যক্ষ রেজাউল আলম জুয়েল জানান, পিসিআর মেশিন স্থাপন করতে এক-দেড় সপ্তাহ সময় লাগবে। এরপর থেকে বগুড়ায় করোনাভাইরাস পরীক্ষা শুরু হবে। ফলে বগুড়া ছাড়াও জয়পুরহাট, নওগাঁ, সিরাজগঞ্জ অঞ্চলের মানুষের দ্রুততম সময়ের মধ্যে করোনাভাইরাস শনাক্ত করার এবং সহজে চিকিৎসা পাওয়ার সুযোগ সৃষ্টি হবে।

বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা শফিক আমিন কাজল বলেন, করোনায় আক্রান্ত রোগীর চিকিৎসায় মোহাম্মদ আলী হাসপাতালে আইসোলেশন কেন্দ্র চালু হয়েছে। তবে আগে করোনা পরীক্ষার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) এবং রাজশাহী মেডিকেল কলেজে নমুনা পাঠিয়ে ফলাফলের জন্য অপেক্ষায় থাকতে হতো। বগুড়ায় করোনা পরীক্ষা শুরু হলে এই বিড়ম্বনার অবসান হবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, রোগীর উপসর্গ দেখে যাদের পরীক্ষা করা প্রয়োজন হবে চিকিৎকদের পরামর্শে শুধু তাদের নমুনা সংগ্রহ করে মাইক্রোবায়োলজি বিভাগের পরীক্ষাগারে পিসিআর মেশিনে পরীক্ষা করা হবে। পরীক্ষা সংক্রান্ত তথ্য দ্রুত আইইডিসিআরে পাঠানো হবে। পরীক্ষায় বগুড়ার যেসব রোগীর পজিটিভ আসবে তাদের মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন ইউনিটে রেখে চিকিৎসা দেয়া হবে।

কলেজ প্রশাসন সূত্র জানায়, কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের তত্ত্বাবধানে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রম চলবে। তবে এ বিভাগে নেই পর্যাপ্ত শিক্ষক। একজন করে অধ্যাপক ও সহযোগী অধ্যাপক, দুজন সহকারী অধ্যাপক, তিনজন প্রভাষকসহ সাতটি পদ রয়েছে এই বিভাগে। তবে অধ্যাপক ও দুজন সহকারী অধ্যাপকের পদ শূন্য রয়েছে। এমনকি করোনা পরীক্ষার জন্য এ বিভাগের পরীক্ষাগারে দক্ষ মেডিকেল টেকনোলজিস্টও নেই।

তবে কলেজের অধ্যক্ষ রেজাউল আলম জুয়েল বলেন, মাইক্রোবায়োলজি বিভাগে জনবল সংকট থাকলেও সংযুক্ত শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের সঙ্গে সমন্বয় করে পরীক্ষা কার্যক্রম চালানো হবে। এতে করোনা পরীক্ষার কোনো সমস্যা হবে না।

Please follow and like us:

Check Also

 ১০ মে, ২০২০ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া এক রোগীকে দাফন করা হচ্ছে। করোনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email

Website Design, Developed & Hosted by ALL IT BD