Home / Breaking News / করোনায় দেড়মিনিটে মারা যাচ্ছেন একজন, সেকেন্ডে আক্রান্ত ১৩ /

করোনায় দেড়মিনিটে মারা যাচ্ছেন একজন, সেকেন্ডে আক্রান্ত ১৩ /

এপ্রিল ১১, ২০২০

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির ১০১তম দিনে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়ালো এক লাখ। আর ২১০টা দেশ ও অঞ্চলে আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লাখ। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৭২ হাজার। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্র ও ইতালিতে এ পর্যন্ত প্রাণহানি প্রায় ৩৭ হাজার।

স্পেনে প্রায় ১৬ হাজার, ফ্রান্সে ১৩ হাজার এবং যুক্তরাজ্যে প্রায় ৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। তাছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মারা গেছেন দেড় শতাধিক প্রবাসী বাংলাদেশি।

বিশ্বে প্রতি দেড় মিনিটে করোনায় মারা যাচ্ছেন একজন মানুষ আর প্রতি সেকেন্ডে আক্রান্ত প্রায় ১৩ জন মানুষ। তাই সাধারণ মানুষ থেকে সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তিরাও আক্রান্ত হয়েছেন এই ভাইরাসটিতে।

২০১৯ সাল নানা ইস্যুতেই সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ভারত, হংকং, সিরিয়া, ইরাক ও লেবাননসহ কয়েকটি দেশ। তাই বিশ্লেষকরা পূর্বাভাস দিয়েছিলেন, আবারো আরব বসন্তের মতো কিছু ঘটতে যাচ্ছে।

কিন্তু নতুন বছর বরণের কয়েক ঘণ্টা আগেই চীনের উহানে অজ্ঞাত নিউমোনিয়া সংক্রমণের কথা জানায় চীনা সরকার। গত ১১ জানুয়ারি করোনাভাইরাসে উহানে প্রথম মৃত্যু হয়। এরপর বিচ্ছিন্ন হয়ে পড়ে ঐ শহরটি।

২৫ জানুয়ারি পর্যন্ত চীনের বাইরে করোনার বিস্তার ঘটে জাপান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সসহ মোট ১০টি দেশে। আর আক্রান্ত হয় ২ হাজার ১৫ জন, মৃত্যু হয় ৫৬ জনের।

৫০তম দিন অর্থ্যাৎ ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্বের ৩৪ দেশ ও অঞ্চলে ছড়ায় করোনাভাইরাস। আক্রান্ত হয় ৭৫ হাজার ৭শ জন মানুষ। যা আগের ২৫ দিনের চেয়ে বেড়ে দাঁড়ায় সাড়ে ৭৩ হাজারের বেশি। আর মৃত্যু হয় ২ হাজার ১২৬ জনের।

বিশ্বের উন্নত দেশগুলোও কাবু করোনায়। এর প্রাদুর্ভাবের ৭৫ দিনে অর্থাৎ ১৫ মার্চ নতুন করে আক্রান্ত হয় আরো ১১৪টি দেশ ও অঞ্চল। আর ৫০ দিনের চেয়ে আক্রান্ত বাড়ে ৯৩ হাজারের বেশি। প্রাণহানি বাড়ে প্রায় সাড়ে ৪ হাজার।

শেষ ২৫ দিনে আক্রান্ত হয় আরো ৬২টি দেশ ও অঞ্চল। আক্রান্ত বেড়ে দাড়ায় প্রায় ১৫ লাখে। এর মধ্যো মারা যান আরো ৯৪ হাজার মানুষ।

Please follow and like us:

Check Also

 ১০ মে, ২০২০ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া এক রোগীকে দাফন করা হচ্ছে। করোনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email

Website Design, Developed & Hosted by ALL IT BD