Home / Breaking News / করোনার ১০০ দিনে যেভাবে বদলে গেল দুনিয়া/

করোনার ১০০ দিনে যেভাবে বদলে গেল দুনিয়া/

বিশ্বজুড়ে উদ্বেগ সৃষ্টি করেছে করোনাভাইরাস। ছবি: এএফপিবিশ্বজুড়ে উদ্বেগ সৃষ্টি করেছে করোনাভাইরাস। ছবি: এএফপি২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত একটা অশান্ত দশক পেরিয়ে মানুষ যখন নতুন দশক উদযাপনে ব্যস্ত, তখনই এল বড় ধাক্কা। নতুন দশকের পরিবর্তিত রূপের ক্ষেত্রে ব্রেক্সিট, সিরিয়ার যুদ্ধ, শরণার্থী, সামাজিক যোগাযোগমাধ্যমের দ্রুত বিস্তার ও জাতীয়তাবাদের মতো বিষয়গুলো গুরুত্বপূর্ণ হতে পারে বলে ধরা হচ্ছিল। কিন্তু সব ওলটপালট করে দিয়ে সামনে এসে গেল নতুন মহামারি। গত বছরের ৩১ ডিসেম্বর বেলা ১টা ৩৮মিনিটে চীন সরকারের ওয়েবসাইটে উহানে অজ্ঞাত নিউমোনিয়ার কারণে মানুষের সংক্রমিত হওয়ার ঘোষণা দেওয়া হলো।

এর পরপরই বদলে যেতে লাগল পুরো বিশ্ব। গত ১০০ দিনে যা ঘটে গেল তার কথা কেউ কি ভাবতে পেরেছিল? বিশ্বজুড়ে স্থবির হয়ে পড়া জীবন, ঘরবন্দী মানুষ, অর্থনৈতিক সীমিত কার্যক্রমের কথা কেউ ভাবেনি। গত ১০০ দিনের মধ্যেই বিশ্বজুড়ে ১০ লাখের বেশি সংক্রমণ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর হাসপাতালে ভর্তির মতো ঘটনা দেখেছে বিশ্ববাসী। গত ডিসেম্বরে নতুন বছর উদযাপনে আলোর রোশনাই, আতশবাজির অনুষ্ঠান আর মানুষে ঠাসা রাস্তাগুলো ১০০ দিনে এখন খাঁ খাঁ করছে। ‘দ্য গার্ডিয়ান’-এর এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে গত ১০০ দিনের সেই চিত্র। দেখে নিন কী ঘটে গেছে গত ১০০ দিনে:

১ম দিন
বুধবার, ১ জানুয়ারি
উহানের সামুদ্রিক খাবারের একটি বাজার থেকে একটি সন্দেহজনক ভাইরাসের নমুনা সংগ্রহ করা হয়। ওই দিনই চীনা সামাজিক মাধ্যমগুলোতে উহানের হাসপাতালে অশুভ লক্ষণ নিয়ে রোগী ভর্তির তথ্য ছড়িয়ে পড়ে। এ নিয়ে সতর্ক থাকার আহ্বান জানানো হয়। তাইওয়ানের কর্তৃপক্ষ বিষয়টি সতর্কতার সঙ্গে গ্রহণ করে। তারা উহান থেকে আসা ফ্লাইটগুলোতে ফ্লুর উপসর্গ থাকা রোগীদের শনাক্ত করে। এর দুদিনের মধ্যে সিঙ্গাপুর ও হংকং তাদের সীমান্ত/বিমানবন্দরে নজরদারি শুরু করে। গুজব ছড়ানোর দায়ে ৮ জনকে অভিযুক্ত করে চীনের জননিরাপত্তা ব্যুরো। ডিসেম্বরে করোনাভাইরাস সম্পর্কে প্রথম সতর্কবার্তা দেওয়া চীনা চিকিৎসক লি ওয়েনলিয়াং তাঁর সহকর্মীদের একটি সতর্কবার্তা পাঠান, যেখানে তিনি সার্সের (প্রাণঘাতী করোনাভাইরাসের একটি প্রজাতি) মতো একটি ভাইরাসের কথা জানান। কিন্তু এ জন্য উল্টো তাঁকে হেনস্তার শিকার হতে হয়। চীনের জননিরাপত্তা ব্যুরো তাঁকে ডেকে ‘গুজব না ছড়ানোর’ জন্য সতর্ক করে এবং একটি চিঠিতে সই করতে বাধ্য করে, যেখানে তিনি মিথ্যা তথ্য ছড়াচ্ছেন বলে অভিযোগ করা হয়।

Please follow and like us:

Check Also

 ১০ মে, ২০২০ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া এক রোগীকে দাফন করা হচ্ছে। করোনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email

Website Design, Developed & Hosted by ALL IT BD