Home / সারাদেশ / রাজশাহী বিভাগ / নওগাঁয় টিসিবির পন্য বিক্রিতে ডিলারের ঘাপলা/

নওগাঁয় টিসিবির পন্য বিক্রিতে ডিলারের ঘাপলা/

নওগাঁয় টিসিবির পন্য বিক্রিতে ডিলারের ঘাপলা
নওগাঁ প্রতিনিধি ঃ নওগাঁয় সরকারের ন্যায্যমূল্য ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ডিলারদের বিরুদ্ধে পন্য বিক্রয়ের নামে হরিলুট করার অভিযোগ উঠেছে। নওগাঁ শহরের দুইজন ডিলার শনিবার টিসিবি’র পন্য ভ্রাম্যমান ট্রাক সেল নিয়ে দু’জনের মধ্যে অসঙ্গি দেখা যায়। এক ডিলার বলছেন পন্য বিক্রি হয়েছে আলাদা জায়গায়। অপরজন বলছেন একই জায়গায় এক ট্রাক থেকেই পন্য বিক্রি করা হয়েছে। বিষয়টি নিয়ে প্রশাসনও দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন।
জানা গেছে, নিম্নআয়ের মানুষের জন্য বাজারদরের তুলনায় কম দামে দেশব্যাপী পণ্য বিক্রি করে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নওগাঁ শহরের দুই জায়গায় ভ্রাম্যমান ট্রাকে করে দুইজন ডিলারের মাধ্যমে প্রতিজন ডিলার প্রতিদিন তেল ২ হাজার লিটার, চিনি ১ হাজার ৫০০ কেজি এবং মসুর ডাল ১৫০ কেজি বিক্রি করেন। গত ৫ এপ্রিল (রোববার) বিকেলে ৪টা থেকে শহরের পুরাতন বাসস্ট্যান্ড কবিরাজের পাম্পে মেসার্স মুনসুর ট্রেডার্স এবং শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে মেসার্স শাওন ট্রেডার্সের পন্য বিক্রি করার কথা ছিল। ওইদিন শহরের পুরাতন বাসস্ট্যান্ড কবিরাজের পাম্পে মেসার্স মুনসুর ট্রেডার্সের পন্য বিক্রি করা হলেও রাত ৮টা পর্যন্ত শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে মেসার্স শাওন ট্রেডার্সের কোন পণ্য বিক্রি করতে দেখা যায়নি। একজন ডিলার প্রতিদিন প্রায় ২ লাখ ২৪ হাজার ২৫০ টাকার টিসিবির পন্য বিক্রি করে থাকেন।
এদিকে, রোববার দুপুর থেকে দুইজন ডিলারের সাথে যোগাযোগ করা হয় কোন কোন পয়েন্টে টিসিবির পন্য বিক্রি করা হবে। শহরের পুরাতন বাসস্ট্যান্ড কবিরাজের পাম্পে বিকেল থেকেই মেসার্স মুনসুর ট্রেডার্সের পন্য বিক্রি শুরু হয়।
মেসার্স শাওন ট্রেডার্সের ডিলার শ্যামল জানান, বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে ট্রাক আসতে একটু দেরী হবে। তাকে আবারও ৬টার দিকে ফোন দেয়া হলে তিনি জানান ট্রাক থেকে পন্য বিক্রি শুরু হয়েছে। বিকেলে সাড়ে ৫টা থেকে রাত প্রায় ৮ টা পর্যন্ত বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে অপেক্ষা করেও কোন পন্য বিক্রি করতে দেখা যায়নি। এ সময়ের মধ্যে টিসিবির কোন ট্রাক আসেনি এবং কোন পন্য বিক্রি হয়নি।
মেসার্স মুনসুর ট্রেডার্সের ডিলার ইউনুছ আলী সুজন বলেন, ওইদিন একটি ট্রাক আসতে দেরী হওয়ায় দুইজন ডিলারে পন্য কবিরাজের পাম্পে বিক্রি করা হয়েছে। বিষয়টি প্রশাসন অবগত আছেন।
মেসার্স শাওন ট্রের্ডাসের ডিলার শ্যামল বলেন, বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে ওইদিন পন্য বিক্রি করা হয়েছে। তবে কবিরাজের পাম্পে দুইজন ডিলারের পন্য বিক্রি হয়েছে কিনা তা তিনি জানেন না।
জেলা বাজার কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, রোববার দুইজন ডিলারের বরাদ্দ আসছে। এরমধ্যে শহরের পুরাতন বাসস্ট্যান্ড কবিরাজের পাম্পে বিকেলে একজন বিক্রি করেছেন। এছাড়া শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে অপর একজন বিক্রি করার কথা থাকলেও রাত ৮টার দিকে পন্যের গাড়ি আসায় তা বিক্রি করা হয়নি।
নওগাঁ জেলা প্রশাসক মো: হারুন অর রশীদ বলেন, দুই জন ডিলারের পন্য এক সাথে একই জায়গায় বিক্রি করা হবে এমন তথ্য আমার এবং অতিরিক্ত জেলা প্রশাসক অবগত না। তবে কোন অনিয়ম ছাড় দেয়া যাবে না। তদন্তে প্রমান হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

নওগাঁয় স্বেচ্ছায় লকডাউন করেছে এলাকাবাসী
নওগাঁ প্রতিনিধি ঃ নওগাঁ শহরের রজাকপুর বউবাজার, দুর্গাপুর, সদর উপজেলার তিলকপুর এবং হাঁসাইগাড়ী ইউনিয়নের ভুতুলিয়া গ্রামে এক শিশুসহ ৪ জনের জ্বর, সর্দি ও গলা ব্যাথা ইত্যাদি লক্ষনজনিত কারনে তাদের নমুনা সংগ্র করেছে জেলা সিভিল সার্জন অফিস। আর এই কারনে ওই সব এলাকা স্বেচ্ছায় লকডাউন ঘোষণা করেছেন এলাকাবাসী। এদিকে এদের মধ্যে রজাকপুর বউবাজার এলাকায় সন্দেহজনক ওই ব্যক্তি সম্প্রতি নারায়নগঞ্জ থেকে এসেছেন।
জানা গেছে, শহরের রজাকপুর বউবাজার মহল্লায় নারায়নগঞ্জ থেকে এক ব্যাক্তি নিজ বাড়িতে আসেন। আসার পর থেকে তিনি জ্বর সর্দি এবং গলা ব্যাথায় ভূগছিলেন। এসব উপসর্গ দেখা দেয়ায় করোনা সন্দেহে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়ে। গ্রামের লোকজনের আহবানে ইতিমধ্যে ওইসব এলাকার সর্দি-জ¦রে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করা হয়েছে। আর এই অবস্থায় নিজেদের সুরক্ষিত রাখতে ওইসব এলাকার বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে বাঁশ দিয়ে রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এসময় আরও জনসচেতনতামূলক সমাজের সচেতন ব্যক্তি বর্গরা এলাকার সাধারণ মানুষদের বিভিন্নভাবে সচেতনতামূলক মাইকে প্রচারনা চালানো হচ্ছে।
ওইসব এলাকাতে সরেজমিনে গিয়ে জানা যায়, এলাকার সচেতন যুবকরা তাদের নিজেদের উদ্যোগে রাস্তার মোড়ে মোড়ে তিন ফিট পরপর দাড়িয়ে মহল্লা বাসীকে ঘরের ভিতর থেকে বাহিরে বের না হওয়ার জন্য অনুরোধ করছেন। সেই সাথে বাহিরের ব্যক্তিদের এসব মহল্লার ভিতরে আসতে বাধাঁ দিয়ে তারা বিভিন্নভাবে সচেতনতামূলক কথা বলছেন এবং সকল ব্যক্তিদের সাবান, ডেটল, স্যাভলন, জীবানুনাশক পানি দিয়ে স্প্রে করার পরে সাধারণ মানুষদের ওইসব মহল্লাতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।
এব্যাপারে জেলা সিািভল সার্জন আখতারুজ্জামন আলাল বলেন, গ্রামবাসীর আহবানে জ¦র-সর্দিতে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিক্যাল (রামেক) এ পাঠানো হয়েছে। রির্পোট না আসা পর্যন্ত তারা করোনা ভাইরাসে আক্রান্ত কি না তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। তিনি বলেন শংকিত হওয়ার কিছু নেই । সকলকে সাবধান ও সরকারি নির্দেশনা মেনে চলতে তিনি আহবান জানান।
তিনি আরো বলেন, ২ত ২৪ ঘন্টায় জেলার ১১টি উপজেলা থেকে মোট ১৬ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এছাড়া ১৪ দিনের মেয়াদ শেষ হওয়ায় ২৬ জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। একই সাথে বর্তমানে ৩৭ জন হোম কোয়ারেন্টিনে রয়েছে।
এবিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, সামাজিক দূরত্ব নিশ্চিত করে নিজ নিজ এলাকা সুরক্ষিত রাখার জন্য এই ধরণের উদ্যোগ সমাজের সকলের জন্য দৃষ্টান্ত স্থাপন করবে। বর্তমান পরিস্থিতিতে করোনা ভাইরাস এর সংক্রমন থেকে রক্ষা পেতে নওগাঁ পৌর এলাকার মানুষ তাদের নিজেদের সুরক্ষার কথা মাথায় রেখে এলাকার সচেতন মহলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

নওগাঁর আত্রাইয়ে ওএমএস এর ১০ টাকা কেজির ৬ বস্তা চাল জব্দ
নওগাঁ প্রতিনিধি ঃ নওগাঁর আত্রাইয়ে কালোবাজারে বিক্রির অভিযোগে খাদ্য বান্ধব কর্মসূচির (১০ টাকা কেজির) ওএমএস এর ৬ বস্তা চাল জব্দ করা হয়েছে। বুধবার উপজেলার শাহাগোলা থেকে এ চাল জব্দ করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম।
জানা গেছে, দেশের অন্যান্য স্থানের ন্যায় আত্রাইয়েও ১০ টাকা কেজির চাল বিক্রি শুরু করা হয়। শাহাগোলাতে এ চাল ক্রয়ের পর ক্রেতাদের কাছ থেকে স্থানীয় চাল ব্যবসায়ী মো. শাহিন ৬ বস্তা (প্রায় ১০ মণ) চাল ক্রয় করেন। পরে স্থানীয় লোকজন বিষয়টি জানতে পারলে জনৈক ব্যাক্তির প্রলোভনে তিনি আইনের হাত থেকে বাঁচতে ওই চালগুলো স্থানীয় একটি এতিমখানায় দান করেন। তারপরও তার শেষ রক্ষা হলো না।
আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম বলেন, বর্তমান সময় খুবই স্পর্শকাতর। ১০ টাকা কেজির চাল ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ। আমি জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে চালগুলো জব্দ করেছি। এব্যাপারে ব্যবসায়ী শাহিনের বিরুদ্ধে মামলা করা হবে।

আরমান হোসেন রুমন
নওগাঁ।
০৮.০৪.২০২০

Please follow and like us:

Check Also

বগুড়ায় হবে করোনা পরীক্ষা, পৌঁছেছে পিসিআর মেশিন

  বগুড়া ০৯ এপ্রিল ২০২০ বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে (শজিমেক) শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email

Website Design, Developed & Hosted by ALL IT BD