Home / অপরাধ-আদালত / গণস্বাস্থ্যকে ৫ করোনা রোগীর রক্ত দিল সরকার

গণস্বাস্থ্যকে ৫ করোনা রোগীর রক্ত দিল সরকার

অতি অল্প সময়ে ও স্বল্পমূল্যে করোনাভাইরাস শনাক্তে কিট তৈরি করছে গণস্বাস্থ্য কেন্দ্র। কিটটির নাম দেয়া হয়েছে ‘র‌্যাপিড ডট ব্লট’। ইতিমধ্যে চীন থেকে কিট তৈরির সরঞ্জামও এসেছে গণস্বাস্থ্য কেন্দ্রে। কিট তৈরির পর এর গবেষণায় বাংলাদেশে করোনা আক্রান্ত এমন পাঁচ রোগীর রক্ত সরকারের কাছে চেয়েছিল তারা।

মঙ্গলবার (৭ এপ্রিল) রাতে সেই রক্ত গণস্বাস্থ্য কেন্দ্রকে দিয়েছে সরকার। বুধবার (৮ এপ্রিল) জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, ‘গতকাল রাত ৮টায় রক্ত পেয়েছি। তারা ফোন করেছিল, আমরা গিয়ে নিয়ে এসেছি। আমাদের গবেষণা চলছে।’

ডা. জাফরুল্লাহ বলেন, ‘ওষুধ প্রশাসন অধিদফতরের নির্বাচিত সাতজন পরিদর্শনে গেছে। গতকাল ১টার সময় গিয়ে সব দেখে এসেছেন তারা।’

এর আগে, ৫ এপ্রিল ১০ হাজার কিট তৈরির সরঞ্জাম আসে চীন থেকে। এরপর জাফরুল্লাহ চৌধুরী জানান, যে পরিমাণ সরঞ্জাম এসেছে, তাতে আমরা ১০ হাজার সরঞ্জাম বানাতে পারব। আরও সরঞ্জাম আসছে। সেগুলো এলে এপ্রিল মাসের মধ্যে ১ লাখ কিট তৈরি করা যাবে।

এর চেয়ে বেশি কিট তৈরি করতে হলে অন্তত পক্ষে পাঁচ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। তখন প্রতি মাসে ২০ লাখ করে কিট তৈরি করা যাবে।

আগামী ১১ এপ্রিল বেলা ১১টায় গণস্বাস্থ্যের এ কে হায়দার মিলনায়তনে সম্মেলন করে সরকারের কাছে তৈরি করা কিট হস্তান্তর করা হবে বলেও জানিয়েছেন জাফরুল্লাহ চৌধুরী।

 

Please follow and like us:

Check Also

বরগুনার রিফাত হত্যা মামলার বিচার শুরু

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক আসামিদের বিচারের জন্য মামলাটি বরগুনা জেলা ও দায়রা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email

Website Design, Developed & Hosted by ALL IT BD