Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / ওয়েব ডেভেলপমেন্ট কী এবং এটি শিখার উপায়

ওয়েব ডেভেলপমেন্ট কী এবং এটি শিখার উপায়

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটি ওয়েবসাইটের জন্য অ্যাপ্লিকেশন এবং সেটির ডিজাইন তৈরি করা। এগুলো যারা করে তাদের ওয়েব ডেভেলপার বলা হয়। আর তারাই এই কাজ করে থাকেন।

ওয়েব ডিজাইনার যে ডিজাইন তৈরি করেন তার প্রতিটা উপকরণকে ফাংশনাল করার জন্য পরিচালিত কর্মকাণ্ডই হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট। অর্থাৎ একটি ওয়েবসাইটকে তৈরি করা থেকে শুরু করে ইন্টারনেটে লাইভ করা পর্যন্ত যে সকল কাজ করতে হয় সেই সকল কাজ গুলোকে একসঙ্গে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়।

তবে একটি ওয়েব সাইট কয়েকটি ভাবে বিভক্ত। প্রথমত, ডিজাইন বা টেমপ্লেট, দ্বিতীয় কনটেন্টম্যানেজমেন্ট সিস্টেম এবং তৃতীয় ডাটাবেস। আর ওয়েব ডেভেলপাররা এই তিনটি বিষয়ের মধ্যে পুরো সিস্টেমটিকে সক্রিয় করে থাকেন।

ওয়েব ডেভেলপমেন্টের কাজ
ওয়েব ডেভেলপমেন্টের কাজ হচ্ছে ডাটা প্রসেসিং, ডাটাবেস নিয়ন্ত্রণ, সিকিউরিটি নিমার্ণ, ইউজার ও এডমিনের ক্ষমতা নিয়ন্ত্রণ করা। এছাড়া অ্যাপ্লিকেশনের সকল ফিচারকে ফাংশনাল করা ও সমগ্র সিস্টেমের কার্যকারীতা এবং ব্যবহার নিয়ন্ত্রণ করা।

ওয়েব ডেভেলপমেন্ট করার আগে যা শিখতে হবে
ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। তাছাড়া ওয়েব ডিজাইন শিখার জন্য এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়ারী ও পিএইচপি জানা লাগবে। পাশাপাশি যেকোনো একটি সিএমএস, যেমন-ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রপাল শিখে রাখা ভাল।

ওয়ার্ডপ্রেস এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়। কারণ এটি ব্যবহার করা খুব সহজ ও ইউজার ফ্রেন্ডলি। ওয়েব ডিজাইনার হতে হলে অবশ্যই কমপক্ষে একটি সিসিএস এর উপর ভাল ধারণা থাকতে হবে। এছাড়া ভাল মানের ওয়েব ডেভেলপার হতে হলে অবশ্যই জাভাস্ক্রিপ্ট শিখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওয়েব ডেভেলপার হতে যা জানতে হবে
প্রথমেই ডিজাইন ও ডেভেলপমেন্ট কি সে সম্পর্কে ভালভাবে জানতে হবে। প্রচুর ধৈর্য শক্তি ও মনোযোগ থাকতে হবে। যা না থাকার কারণে অনেকেই পিছিয়ে পড়ে। পর্যাপ্ত সময় লাগবে। আর সময় না দিলে কোনোভাবেই এক্ষেত্রে সফল হওয়া যায় না।

এছাড়া কিছু গুরুত্বপূর্ণ্ সফটওয়্যার থাকতে হবে। যেমন, নোটপ্যাড++, সাবলাইম টেক্সট ইত্যাদি। তবে প্রাথমিক শিক্ষানবীশ অবস্থায় শুধু নোটপ্যাড++ ব্যবহার করায় উত্তম।

ওয়েব ডেভেলপমেন্ট যেভাবে শিখবেন
ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য অনলাইনে প্রচুর রিসোর্স রয়েছে। যা থেকে সহজেই শিখতে পারেন। এছাড়া রয়েছে ডব্লিউ৩স্কুল (W3school)। যেখানে সব টিউটোরিয়াল রিসোর্স পাবেন। ডব্লিউ৩স্কুলকে ওয়েব ডিজাইন শিখার বাইবেল বলা হয়।কারণ এই ওয়েব সাইট থেকে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়ারী, জাভা ইত্যাদি সব কিছুই শিখতে পারবেন। বিভিন্ন বই এবং ট্রেনিং সেন্টার থেকে ও শিখতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্টের চাহিদা
চাকরির ক্ষেত্রে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট এর চাহিদা আকাশছোঁয়া। ভালো ডেভেলপার হতে পারলে আর পিছনে ফিরে তাকাতে হবে না।

Please follow and like us:

Check Also

ফেসবুকের নতুন লোগো

নিজেদের নতুন লোগো উন্মোচন করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আজ মঙ্গলবার এমন তথ্যই জানিয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email
Facebook
Twitter

Website Design, Developed & Hosted by ALL IT BD