এখন থেকে উত্তরাধিকারীরাও রাষ্ট্রপতির অবসরভাতা পাবেন

ঢাকা: বাংলাদেশের কোনো রাষ্ট্রপতি তার জীবদ্দশায় যদি পেনশন না নিয়ে থাকেন বা কোনো নমিনি না রেখে যান এবং তার কোনো উত্তরাধিকারী পেনশন না নিয়ে থাকেন তাহলে তার উত্তরাধিকারীরা এখন থেকে পেনশন নিতে পারবে।
এই বিধান রেখে ‘রাষ্ট্রপতি অবসর ভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা আইন-২০১৫’ এর খসড়ার ভেটিং সাপেক্ষে নীতিগত চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহামম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, এ আইনে আরও বলা হয়েছে- যারা অবৈধ উপায়ে রাষ্ট্র ক্ষমতা দখল করেছেন এই মর্মে সর্বোচ্চ আদালত কর্তৃক বলা হয়েছে তারা পেনশন পাবেন না। এছাড়া যারা ফৌজদারী অপরাধে দণ্ডিত হয়েছেন তারাও পেনশন পাবেন না।
সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং হুসেইন মোহাম্মদ এরশাদ পেনশন পাবেন কি না এমন প্রশ্ন করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তারা দু’জন পেনশন নিচ্ছেন না। তবে সেনাপ্রধান হিসেবে তারা পেনশন পাচ্ছেন।’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার পেনশন পাবেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু পেনশন গ্রহণ করেননি। আইন অনুযায়ী তার উত্তরাধিকারীরা পেনশন পাবেন। তবে তারা পেনশন নেবেন কি না সেটা তাদের বিষয়।’
বর্তমানে প্রেসিডেন্টের বেতন ও পেনশন কত টাকা জানতে চাইলে সচিব বলেন, প্রেসিডেন্টের বেতন ৬১ হাজার দুইশ’ আর পেনশন পাবেন ৪৫ হাজার নয়শ’।
এ আইনটি প্রণনয়ের ব্যাখ্যায় সচিব বলেন, ১৯৭৯ সালে এ আইনটি করা হয়েছিল। পরে ৮৮ সালে সংশোধনী আনা হয়। যেহেতু এ আইনটি সামরিক শাসনামলে করা হয়েছিল তাই আদালতের নির্দেশনা অনুযায়ী বাংলায় আপডেট করা হয়েছে। এখন নতুন আইনে এই বিধানগুলো যুক্ত করা হলো।

Please follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *